How To Reduce Stress & Anxiety In Your Everyday Life:কি করলে কমবে আপনার প্রত্যেক দিনের স্ট্রেস? জেনে নিন কিছু উপায় 

প্রায় 74% লোক স্ট্রেসের সমস্যায় ভোগেন।স্ট্রেস আপনার মানসিক স্বাস্থ্যকে বাধা দিতে পারে এবং ব্যায়াম হলো এর অন্যতম সেরা এবং প্রাচীনতম প্রতিকার। আপনি নিয়মিত অনুশীলনের জন্য বাইরে যেতে পারবেন না, কিন্তু এমন কিছু ব্যাম বা শরীর চর্চা রয়েছে যা অনুশীলনের মতো করলে একইভাবে কাজ করে।  যা এই স্ট্রেস থেকে মুক্তি দিতে এবং আপনাকে শান্ত করতে সহায়তা করতে পারে। 

স্ট্রেস উপশম করতে অনুশীলন এবং ক্রিয়াকলাপ-

মানসিক চাপের দিনগুলিতে, চিকিৎসার জন্য পৌঁছানো চ্যালেঞ্জপূর্ণ হতে পারে। স্ট্রেস অপসারণ করতে আপনাকে কেবল কিছু দিন ব্যাম এবং শরীর চর্চার দিকে নজর দিতে হবে। আশ্চর্যজনকভাবে কিছু ব্যাম এরকম আছে যা আপনার চাপ কমাতে আপনাকে সাহায্য করতে পারে। 

আরো পড়ুন:Mimi Chakraborty’s Fitness Secret :অভিনেত্রী মিমি চক্রবর্তীর ফিট থাকার সিক্রেট ,যোগা অনুশীলন করে প্রশংসা পেলেন সবার

১)যোগা বা Yoga:- 

আপনার তথ্যের জন্য,আসুন আমরা আপনাকে বলি যে যোগব্যায়াম চাপ থেকে মুক্তি দিতে সহায়তা করে কারণ যোগব্যায়ামগুলি মূল শক্তি সরবরাহ করে। মূল শক্তি কার্ডিওভাসকুলার ব্যাধিগুলির ঝুঁকি হ্রাস করতে পারে।যোগ প্রশান্তি, মনের শান্ত অবস্থা নিয়ে আসে যা চাপ হ্রাস করে। শারীরিক এবং মানসিক শক্তি অর্জনের ভারসাম্য করে।আপনি চাপ থেকে মুক্তি পেতে নিম্নলিখিত যোগ অনুশীলন করতে পারেন। 

১)প্রানায়ামা – প্রকৃতপক্ষে, যোগব্যায়াম অনুশীলনগুলি শ্বাসের উপর দৃষ্টি নিবদ্ধ করে চাপ মোকাবিলা করতে এবং কার্ডিওভাসকুলার ফাংশন কে উন্নত করতে সহায়তা করে। 

২)চক্রাকাসানা – সাধারণত ক্যাট-কাউ নামে পরিচিত, যা শ্বাস প্রশ্বাসের সাথে সম্পর্কিত যা উত্তেজনা হ্রাস করতে এবং শিথিল করতে সহায়তা করে। 

৩) শীর্ষাসন- মাথা থেকে হাঁটুর সামনের বাঁকানো ভঙ্গি মেরুদণ্ডকে দীর্ঘায়িত করে, পেটের পেশীগুলিকে ম্যাসেজ করে।এই ভঙ্গিটি চাপ থেকে মুক্তি দিতে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে শান্ত করে। 

৪)সেতু বান্দা সর্বাঙ্গাসন:- ব্রিজ পোজ নামেও পরিচিত এই আসন,এটি বুকের পেশী খুলে দেয়, হজমের উন্নতি করে।এটি চাপ হালকা এবং হতাশা হ্রাস করে। 

reduce stress with yoga

২)হাঁটা:-

অনুশীলনের অন্যতম প্রাথমিক রূপ হলো হাঁটা এবং এটি আপনার চাপের মাত্রা হ্রাস করতে পারে।  এটি স্ট্রেস হরমোনের স্তরকে হ্রাস করে।হাঁটা হৃদরোগ, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং টাইপ – 2 ডায়াবেটিসের মতো অবস্থার ঝুঁকি হ্রাস করতে পারে।এটি আপনার নার্ভাস প্রতিক্রিয়াও উন্নত করে।  

reduce stress & anxiety in your daily life

৩)নাচ:-

সংগীতের মধ্যে বেড়ে ওঠার শারীরিক, মানসিক এবং মানসিক স্বাস্থ্য উভয়ই সুবিধা রয়েছে।এটি ব্যক্তির জন্য তৎপরতা সরবরাহ করে এবং হার্টের হার বাড়ায়। নাচ ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি হ্রাস করতে পার। নাচ আপনাকে একটি আলাদা সুখ দেয়,যা চাপ বা স্ট্রেস দূর করে। 

reduce stress with yoga

৪)উদ্যান:-

উদ্যান হ’ল এক ধরণের কম প্রভাব অনুশীলন যা আপনার প্রতিদিনের স্ট্রেস থেকে মুক্তি দিতে পারে।এই ক্রিয়াকলাপটি কেবল আধা ঘন্টার মধ্যে প্রায় 200 ক্যালোরি কমিয়ে দিতে পারে।   উদ্যানতত্ত্ব বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে যে স্ট্রেস উপশম করতে সক্ষম।এই কাজটি  আপনার স্ট্রেস অপসারণ ছাড়াও আপনার পরিবেশকে সবুজ করে তোলে এবং আপনাকে তাজা বাতাসও দেয়। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *